প্রয়োজনীয় সময় যেন অপ্রয়োজনে ব্যবহার না হয়

Posted: এপ্রিল 5, 2010 in Electricity

বিদ্যুৎ সমস্যা একটি জাতীয় সমস্যা। বিদ্যুৎ সমস্যার সাথে জড়িয়ে আছে দেশের ব্যাবসা-বানিজ্য, কৃষিকাজসহ সার্বিক অর্থনৈতিক উন্নয়ন কর্মকান্ড। বিদ্যুৎ সংকট সমাধানের ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী সময় চেয়েছেন। আমার মনে হয় দেশের মানুষ সেই সময়টা দিতেও প্রস্তুত। কারন বিদ্যুৎ সমস্যার সমাধান এটা দুই-চার-পাঁচ মাসের বিষয় নয়। কিন্তু কথা হচ্ছে কতটুকু সময় মাননীয় প্রধানমন্ত্রী জনগনের কাছে চেয়েছেন তা কিন্তু তিনি পরিস্কার করে কিছু বলেননি। কতটুকু সময় চাচ্ছেন সেটা আগে তাকে পরিস্কার করতে হবে এবং কোন পরিকল্পনার উপর ভিত্তি করে সেই সময় ঊনি চাচ্ছেন সে পরিকল্পনাটা সবার সামনে উপস্থিত করতে হবে। শুধু তাই নয় নির্ধারিত সময় পর পর বিদ্যুৎ ব্যব্যস্থার কতটুকু উন্নতি হলো সেটাও জনগনকে জানাতে হবে। তাহলে বার বার তাকে সময় চাইতে হবে না। আর আমাদেরকেও তোতা পাখির মতো চেয়ে থাকতে হবে না।

বিদ্যুৎ সংকট সমাধানের জন্য সরকারের পরিকল্পনাটা যখন সবার কাছে পরিস্কার থাকবে তখন আর তাকে বার বার জনগনের কাছে সময় চাইতে হবে না। কারন একটা বিষয় আমরা অনেকেই কম বেশী জানি যে বিদ্যুৎ সংকট মোকাবিলার জন্য যতটুকু সময় না প্রয়োজনে ব্যয় হচ্ছে তার থেকে বেশী ব্যয় হচ্ছে অপ্রয়োজনে। এখানে অপ্রয়োজনে কথাটা এই কারনে আসলো যে একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ শুরু করলে তা প্রডাকশনে যেতে যে সময় লাগবে আমার মনে হয় সেই সময় দিতে কারও আপত্তি নাই, আপত্তি কেবল তখনই আসে যখন দেখি টেন্ডারের নামে মাসে পর মাস এমনকি বছর পেরিয়ে যাওয়ার ঘটনা ঘটছে আমলাতান্ত্রিক জঠিলতা কিংবা কমিশন বা ঘুষের ভাগ বাটোয়ারাকে কেন্দ্র করে। প্রধানমন্ত্রীর চেয়ে নেওয়া সময় যদি প্রয়োজনে ব্যবহার না হয়ে অপ্রয়োজনে ব্যবহার হয় সেটা মনে হয় দেশের মানুষ ভালো ভাবে নিবে না।

বিদ্যুৎ সংকট আজ হটাৎ করে সৃষ্টি হয়েছে বিষয়টি যেমন সে রকম নয়, আবার এর সমাধান হটাৎ করে হয়ে যাবে তাও কিন্তু নয়। এই সংকট মোকাবিলার ক্ষেত্রে চাই একটি সুষ্ঠ পরিকল্পনা। সাময়িক সমস্যা সমাধানের ক্ষেত্রে যেমন প্রয়োজন স্বল্প ও মধ্যম মেয়াদি পরিকল্পনা ঠিক তেমনি চিরস্থায়ী সমাধানের জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদি পরিকল্পনা।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s