কেজো কয়েকটি ওয়েবসাইট

Posted: অগাষ্ট 27, 2010 in Uncategorized

হাতের নাগালে ইন্টারনেট থাকলে অনেক কাজই সহজ হয়ে যায়। দেশে বসে নিজেদের দরকারি এমন অনেক কিছুই মেলে ই-দুনিয়ায়। কৃষিকাজ, ব্যবসার খবর থেকে শুরু করে যুদ্ধাপরাধীদের বিভিন্ন তথ্য, জেলাভিত্তিক তথ্য ছাড়াও নানা ধরনের সুবিধা নিয়ে ইন্টারনেটে আছে দেশি বেশ কিছু ওয়েবসাইট। দরকারি এবং কাজে লাগে এমন কিছু ওয়েবসাইট সম্প্রতি জাতীয় ই-কনটেন্ট ও উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি পুরস্কারও পেয়েছে। পুরস্কৃত ও প্রশংসিত এমন কয়েকটি কেজো ওয়েবসাইট নিয়ে এ প্রতিবেদন।
ওয়েবসাইটে কাজের তথ্য
কৃষিপ্রধান দেশের সাধারণ কৃষকদের প্রতিনিয়ত প্রয়োজন হয় নানা তথ্যের। সমস্যাসহ সমাধানের বিভিন্ন বিষয় রয়েছে কৃষিভিত্তিক ওয়েবসাইট রুরাল ইনফো বিডিতে

(www.ruralinfobd.com)। উইন ইনকরপোরেটেডের তৈরি এ সাইটে কৃষিবিষয়ক নানা তথ্য পাওয়া যাবে। ‘গ্রামীণ মানুষের জন্য নির্ভরযোগ্য তথ্যভান্ডার’ স্লোগানে চালু হওয়া এ ওয়েবসাইটে রয়েছে কৃষিবিষয়ক তথ্য, যার মধ্যে পাওয়া যাবে বিভিন্ন ফসল সম্পর্কে নানা তথ্য। এ ছাড়া রয়েছে নতুন ব্যবসায়িক ভাবনাসহ নাগরিক সেবাবিষয়ক নানা তথ্য। কৃষিতে সফল ব্যক্তিদের কথা ছাড়াও কৃষি খাতে কাজ করা নানা সমস্যার সমাধানও জানা যাবে। এসবের পাশাপাশি কৃষিবিষয়ক সর্বশেষ তথ্যাদিও জানা যাবে এ ওয়েবসাইট থেকে। উইন ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী কাশফিয়া আহমেদ জানান, ২০০৬ সালে চালু হওয়া এ সাইটে সাধারণ কৃষিভিত্তিক তথ্যের পাশাপাশি রয়েছে বিভিন্ন অঞ্চলের কৃষকদের কৃষিবিষয়ক সমস্যার সমাধান। কৃষিবিষয়ক পূর্ণাঙ্গ এ সাইটটিতে শিগগিরই নতুন বেশ কিছু বৈশিষ্ট্য যুক্ত হবে বলে জানিয়েছেন তিনি।
কৃষি বিষয়ে আরেকটি তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট হচ্ছে ই-কৃষক (www.ekrishok.com)। ‘কৃষি তথ্য নেয় যারা, কৃষিকাজে সফল তারা’ স্লোগানে তৈরি এ সাইটটির উদ্দেশ্য হচ্ছে কৃষকদের কৃষিবিষয়ক নানা তথ্য ও পরামর্শসেবা প্রদান করা। তথ্যকেন্দ্রের তথ্য ও পরামর্শ কৃষিকাজে প্রয়োগ করার মাধ্যমে আধুনিক তথ্যপ্রযুক্তির সুবিধা গ্রহণ করে কৃষিকাজে উপকৃত হচ্ছেন অনেক কৃষক। কৃষিকাজে যেমন রয়েছে নানা সমস্যা, তেমনি রয়েছে সম্ভাবনা। পোকার আক্রমণ, ফসলের রোগসহ নানা সমস্যা সমাধানের সহজ পদ্ধতি হচ্ছে সমস্যাটি আগে চিহ্নিত করা, তারপর এর সমাধান বের করা। সঠিক সময়ে সমস্যাটি চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারলে একজন কৃষক ফসলের তথা আর্থিক ক্ষতি থেকে বাঁচতে পারেন। পাশাপাশি উন্নত বীজ ব্যবহার করে কিংবা সঠিক মাত্রায় পরিবেশবান্ধব সার, কীটনাশক প্রয়োগ করে একজন কৃষক জমির ফলন বৃদ্ধি করতে পারেন। এসব সমস্যা ও এর সমাধান পাওয়া যাবে এ সাইটে। সফল কৃষকদের নানা তথ্যের পাশাপাশি রয়েছে জেলাভিত্তিক বিভিন্ন পণ্যের তথ্যভান্ডার, যেখানে জানা যাবে কৃষি উপকরণসংক্রান্ত বিভিন্ন তথ্য। সাইটটি প্রকাশ করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট।
স্বাধীনতা যুদ্ধের নানা তথ্যের সমৃদ্ধ একটি তথ্যভান্ডার হচ্ছে জেনোসাইড বাংলাদেশ (www.genocidebangladesh.org) ওয়েবসাইটটি। বাংলাদেশ জোনোসাইড আর্কাইভ ১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যাবিষয়ক একটি অনলাইন মহাফেজখানা।এখানে মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীর বিবৃতিসংবলিত দলিল উপস্থাপন করা হয়েছে। যুদ্ধকালীন সময়ের ভিডিওচিত্র, ছবি, যুদ্ধাপরাধীদের অপরাধের সব তথ্য, গুরুত্বপূর্ণ বিভিন্ন দলিলপত্র নিয়ে বিশেষ গ্রন্থাগার, আর্কাইভ, বই, পেপার কাটিংসহ নানা তথ্য পাওয়া যাবে এ সাইটে। সাইটটি ইংরেজি ভাষার পাশাপাশি বাংলায়ও রয়েছে। বাংলাদেশ জেনোসাইড আর্কাইভ এর নির্মাতা।
গুরুত্বপূর্ণ দরকারি তথ্য নিয়ে রয়েছে বাজার বিডি (www.bazzarbd.com) ওয়েবসাইট। সাউথ এশিয়া করপোরেশনের তৈরি এ ওয়েবসাইটে ইন্টারনেটে বিভিন্ন জিনিস কেনাকাটার সুযোগ রয়েছে।এ সাইটে বই, আসবাবপত্র, প্রযুক্তি পণ্যসহ নানা ধরনের প্রয়োজনীয় পণ্য কেনা যাবে। এ সাইটটিতে বিনা মূল্যে সদস্য হয়ে কেনাকাটার জন্য রয়েছে বাজার বিডি নামের বিশেষ কার্ড। বিভিন্ন মূল্যের এ কার্ড দিয়ে কেনাকাটার কাজটি সহজে করা যাবে। পণ্য কেনার পর ক্রেতার কাছে পৌঁছানোর ব্যবস্থাও রয়েছে এ সাইটে।
যোগাযোগের জন্য প্রয়োজনীয় ফোন নম্বর ও ঠিকানা পাওয়ার সুবিধা নিয়েও রয়েছে ওয়েবসাইট। সিলেটের নানা তথ্য দিয়ে চালু হয়েছে তথ্যভিত্তিক ওয়েবসাইট সিলেট ডিরেক্টরি (www.sylhetdirectory.com)। অনলাইন নির্দেশিকার মতো এ ওয়েবসাইটটিতে সিলেট এবং এর আশপাশের জেলাগুলোর ব্যাংক, বীমা প্রতিষ্ঠান, সাইবার ক্যাফে, কম্পিউটার বাজারের তথ্য, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসায় প্রতিষ্ঠান, যোগাযোগব্যবস্থা, হোটেলসহ বিভিন্ন সেবাভিত্তিক প্রতিষ্ঠানের যোগাযোগের খোঁজ পাওয়া যাবে। সিলেটভিত্তিক এ ডিরেক্টরিতে ভিন্ন ভিন্ন বিভাগে পাওয়া যাবে গুরুত্বপূর্ণ ফোন নম্বরসহ যোগাযোগের ঠিকানা।
সাইটটির সিস্টেম অ্যানালিস্ট নাজমুল ইসলাম বলেন, সিলেটভিত্তিক সব ধরনের তথ্য ইন্টারনেটে যাতে সহজে পাওয়া যায় সে জন্যেই এ ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এখানকার ব্যবসাসহ অন্য কার্যক্রমগুলো সহজে জানার বিষয় তুলে ধরতেই তৈরি এ সাইটের মাধ্যমে সিলেট-সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনীয় নম্বর ছাড়াও পাওয়া যাবে ঠিকানা।
ব্যবসাসংক্রান্ত নানা তথ্য নিয়ে রয়েছে ওয়েবসাইট ব্যবসার খবর (www.byabsharkhobor.com)। ব্যবসা শুরু করার বুদ্ধি-পরামর্শ থেকে শুরু করে এর জন্য শুরুতে প্রয়োজনীয় মূলধন জোগাড়ের বিভিন্ন পদ্ধতি জানা যাবে এ ওয়েবসাইট থেকে। পণ্য কেনাবেচার বিভিন্ন পরামর্শ ছাড়াও এ সাইটে টাকা জোগাড় করার ভিডিওচিত্রও রয়েছে! ব্যবসা শুরু করতে আগ্রহী যাঁরা এবং ব্যবসার বড় করতে চান, তাঁদের জন্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পাওয়া যাবে এ ওয়েবসাইটে। ব্যবসা শুরুর এবং ব্যবসা পরিচালনার সব রকমের তথ্যভিত্তিক সমাধানের পাশাপাশি এ সাইটে বিভিন্ন ব্যবসার, বিশেষ করে কৃষিভিত্তিক পণ্যের বিস্তারিত পর্যালোচনাও রয়েছে। সাইটটির নির্মাতা প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিসেন্টার নেটওয়ার্কের সাধারণ সম্পাদক শহীদউদ্দিন আকবর জানান, গত বছরের শেষের দিকে চালু হওয়া এ ওয়েবসাইটটি মূলত ক্ষুদ্র ও মাঝারি শিল্প ব্যবসায় আগ্রহী প্রান্তিক অঞ্চলের গ্রামীণ জনপদের কথা ভেবে তৈরি করা। ব্যবসাসংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ সহজে সাধারণ মানুষের কাছে পৌঁছাতেই সাইটটিতে ব্যবসাসংক্রান্ত বিভিন্ন বিষয় যোগ করা হয়েছে।

সংগ্রহ- প্রথম আলো ২৭.০৮.১০

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s