জলবায়ু তহবিল গঠনে জেনেভা আলোচনা শুরু

Posted: সেপ্টেম্বর 2, 2010 in Uncategorized

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব ঝুঁকি মোকাবেলায় নতুন অর্থনৈতিক তহবিল গঠনের উদ্দেশ্যে শুরু হয়েছে জেনেভা ডায়লগ অন ক্লাইমেট ফাইন্যান্স। দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে বিশ্বের ৪৬টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। ইউনাইটেড নেশনস্‌ ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি)-এর সদস্যদের মাঝে  এডাপ্টেশন ও মিটিগেশনের বিষয়ে সক্রিয় ভূমিকা রাখতে বিশ্ব নেতারা আলোচনায়

বসেছেন। পরিবেশ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পরিবেশবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ এ সম্মেলনে আজ অংশ নিচ্ছেন। সুইজারল্যান্ডের পরিবেশমন্ত্রী মরিজ লিউয়েন বার্জার এবং মেক্সিকোর ন্যাশনাল ইনস্টিটিউট অব ইকোলজির প্রেসিডেন্ট ড. আদ্রিয়ান ফার্নান্দেজ যুগ্মভাবে সম্মেলনের সভাপতিত্ব করবেন। আগামীকাল শুক্রবার এ সম্মেলন শেষ হবে।
সূত্র আরো জানায়, পাবলিক ও প্রাইভেট সেক্টরের অংশগ্রহণে জলবায়ুর পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় নতুন একটি তহবিল গঠন করা হবে। জলবায়ু অভিযোজন ও কার্বন নিঃসরণ কমানো, টেকনোলজি ট্রান্সফার এবং দক্ষতা বৃদ্ধির জন্য নতুন তহবিল কিভাবে কাজ করবে সে বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত গ্রহণের জন্য এ ডায়ালগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানা যায়। বিশ্ব জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় পরিবেশমন্ত্রী পর্যায়ের এ আলোচনা বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের মীমাংসা হতে পারে। আলোচনায় প্রাধান্য পাবে এডাপ্টেশন ও মিটিগেশনের জন্য এনেক্স-১ (উন্নত বিশ্বের) দেশসমূহ কিভাবে আরো অধিকহারে উদ্যোগী ভূমিকা নিতে পারে। নতুন জলবায়ু তহবিলের ব্যবস্থাপনা পদ্ধতি উদ্ভাবন, সিদ্ধান্ত গ্রহণের জন্য আরো কি কি তথ্য উপাত্ত প্রয়োজন, আর্থিক ব্যবস্থাপনায় পাবলিক ফিন্যান্স গ্রহণে ইউএনএফসিসিসি পর্যাপ্ত কিনা এ বিষয়গুলো আলোচনায় আসবে। এছাড়া ক্লাইমেটচেঞ্জ ফান্ডসমূহের ব্যবস্থাপনার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনার পাশাপাশি একটি নতুন জলবায়ু তহবিল গঠনে প্রাইভেট সেক্টরের ভূমিকা আলোচনায় থাকবে।

সংগ্রহ- ঢাকা, ২ সেপ্টেম্বর (শীর্ষ নিউজ ডটকম)

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s