কৃষি তথ্য সরবরাহে নীতিমালা নেই, ব্যাপক ক্ষতির আশঙ্কা

Posted: সেপ্টেম্বর 10, 2010 in Uncategorized

দেশের কৃষকদের কাছে কৃষি তথ্য সরবরাহ করছে বেসরকারি কলসেন্টারগুলো। কিন্তু বেসরকারি এসব প্রতিষ্ঠান শতভাগ নির্ভুল তথ্য দিতে পারছে না। ভুল তথ্য বা পরামর্শের কারণে ব্যাপক আকারে ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। এতে শুধু কৃষকই নয়, বরং সমগ্র দেশই বিপর্যয়ের  মধ্যে পড়তে পারে। কিন্তু বেসরকারি লাইসেন্সধারী কলসেন্টারগুলো ভুল তথ্য সরবরাহ করলেও এ বিষয়ে কোনো নীতিমালা না থাকায় এগুলিকে শাস্তির মুখোমুখি করানো যাচ্ছে না। তাই সরকারি-বেসরকারি সব ধরনের কল সেন্টারের জন্য আইন প্রণয়নের প্রয়োজনীয়তা অনুভব করছেন বিশেষজ্ঞরা। আবার এ কলসেন্টারগুলো যদি কৃষকদের কাছে নির্ভুলভাবে কৃষি তথ্য পৌঁছে দিতে পারে, তাহলে তা কৃষি ক্ষেত্রে ব্যাপক অবদান রাখতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এজন্য সরকারি উদ্যোগে বেসরকারি কলসেন্টারকে উৎসাহিত করতে। তবে এর আগে এ প্রতিষ্ঠানগুলোকে নির্দিষ্ট নীতিমালার মধ্যে আনতে হবে। প্রতিবেশী দেশ ভারত, শ্রীলঙ্কাসহ অনেক দেশে কলসেন্টারের মাধ্যমেকৃষি তথ্য কৃষকের ঘরে ঘরে পৌঁছে দিয়ে এ খাতে ব্যাপক সাফল্য পেয়েছে। তবে কৃষি বিষয়ে অনভিজ্ঞতা ও যান্ত্রিক ত্রুটির কারণে কৃষকদের কাছে ভুলভাবে উপস্থাপিত হওয়ার ঝুঁকি রয়ে যায়। ভুল তথ্যের কারণে কৃষকের ক্ষতির দায়ভার কে নেবে, এটি নির্ধারণের জন্য নীতিমালা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
মোবাইল ফোন কোম্পানি বাংলালিংক মোবাইল ফোনের মাধ্যমে কৃষকদের জন্য তথ্য সেবা চালু করেছে। এছাড়া কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানও টেলিফোনের মাধ্যমে কৃষকদের তথ্য সরবরাহ করে আসছে।
পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম শীর্ষ নিউজ ডটকমকে জানান, কৃষির উন্নতিতে কল সেন্টার গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখতে পারে। ভারতে টেলিফোনের মাধ্যমে ভোর ৬টা থেকে রাত ২টা পর্যন্ত কৃষি তথ্য দেয়া হচ্ছে। কৃষকরা ফোনের মাধ্যমে এ সময় কৃষি সমস্যার সমাধান করে থাকে।
তবে কল সেন্টারের মাধ্যমে ভুল তথ্য যাওয়ার কারণে কৃষি ও কৃষকের ব্যাপক ক্ষতি হতে পারে। তাই এখনই কৃষি তথ্য সরবরাহ করতে ব্যাপক আকারে কল সেন্টার অনুমোদন দেয়া ঠিক হবে না বলে মত দেন কৃষি সচিব সি কিউ কে মুশতাক আহমেদ।
এ বিষয়ে কৃষি সচিব আরো বলেন, আমাদের গুরুত্বপূর্ণ খাত হচ্ছে কৃষি। তাই এ ক্ষেত্রে কোনো ঝুঁকি নেয়া ঠিক হবে না। কৃষি বিষয়ে অগণিত তথ্য রয়েছে। বেসরকারি কল সেন্টারের মধ্যমে ভুল তথ্য কৃষকের কাছে যেতে পারে। ফলে কৃষকের ক্ষতি হতে পারে। কল সেন্টারে যাওয়ার আগে আমাদের আইসিটি সেক্টরের উন্নতি ঘটাতে হবে। ভুল তথ্য দেয়ার চেয়ে তা না দেয়াই ভালো।
তিনি আরো বলেন, সরকারিভাবে কল সেন্টার করে বিনামূল্যে বা কম মূল্যে কৃষি তথ্য পৌঁছে দেয়া যেতে পারে। এতে তথ্য সরবরাহের সময় ভুল এড়ানো বা ভুলের পরিমাণ কমানো সম্ভব হবে। এজন্য কৃষি গবেষণায় বরাদ্দ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।
প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়ে জানান, ভুলের দায়-দায়িত্ব কার ওপর পড়বে সে বিষয়ে নীতিমালা হলে ভুল অনেক কমে আসবে। এ বিষয়ে একটি নীতিমালা তৈরি করার চিন্তাভাবনা করা হচ্ছে।
সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান ফকরুল আহসান জানান, শতভাগ সঠিক তথ্য সরবরাহ করা কঠিন। শ্রীলংকাসহ অনেক দেশেই কৃষকদের শতভাগ তথ্য দিতে পারছে না। এজন্য বরাদ্দ বেশি রেখে প্রকল্প বাস্তবায়ন করা গেলে ভুল অনেকাংশে কমে আসবে।
সূত্র জানায়, বর্তমানে দেশের অন্যতম প্রধান মোবাইল অপারেটর কোম্পানি বাংলালিংকসহ লাইসেন্স পাওয়া সরকারি-বেসরকারি কোম্পানিগুলো দেশের কৃষকদের কাছে সঠিকভাবে কৃষিতথ্য সরবরাহ করতে পারছে না। এসব কোম্পানির কাছে কৃষকরা নিজেদের গাঁটের পয়সা খরচ করে কল করলেও তারা শতভাগ সঠিক তথ্য সরবরাহ করতে পারছে না। যার কারণে কৃষকরা কল সেন্টারে কল করে সঠিক তথ্য না পেয়ে প্রতারিত হওয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।
সূত্র জানায়, সম্প্রতি তথ্য অধিদপ্তরের কাছে বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি বাংলালিংক একটি প্রতিবেদন দাখিল করেছে। কোম্পানিটির সরবরাহকৃত তথ্যে কৃষকদের কাছে ৯৩ ভাগ সঠিক তথ্য প্রচার করেছে বলে দাবি করেছে। বিশেষজ্ঞরা মনে করেন, সরকারি কোম্পানিগুলোর চেয়ে বেসরকারি কোম্পানিগুলোই বেশি ভুল তথ্য পরিবেশন করছে।
সূত্র জানায়, সরকারি নিজস্ব প্রতিষ্ঠান গবেষণার মাধ্যমে এসব তথ্যউপাত্ত সংগ্রহ করে থাকে। বিশেষজ্ঞ ব্যক্তির মাধ্যমে যাচাই-বাছাই করে তা কৃষক পর্যায়ে সরবরাহ করা হয়। বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে সীমাবদ্ধতা থেকেই যায়।

সাইফুদ্দিন মোহাম্মদ, ৯ সেপ্টেম্বর (শীর্ষ নিউজ ডটকম)

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s