নীতি-নৈতিকতা-মূল্যবোধ-সৃষ্টিশীলতা-সৃজনশীলতা সৃষ্টির পথ রুদ্ধ!!

Posted: অক্টোবর 30, 2010 in Uncategorized

একটি শিশু ছোট থেকে বড় হওয়া অবধি তার মধ্যে নীতি-নৈতিকতা-মূল্যবোধ-সৃষ্টিশীলতা-সৃজনশীলতা বিষয়গুলো আসে সাধারনত কয়েকটি দিক থেকে…..

১. নিজ পরিবার থেকে

২. পারিপার্শ্বিক সমাজ ব্যবস্থা থেকে

৩. শিক্ষা থেকে

৪. রাষ্ট্র ব্যবস্থা থেকে।

জন্ম নেয়ার পর থেকে ধাপে ধাপে এবং একটা পর্যায়ে একসাথে নিজ পরিবার তারপর পারিপার্শ্বিক সমাজ ব্যবস্থা, শিক্ষা এবং সর্বশেষ রাষ্ট্র ব্যবস্থা থেকে নিজের মধ্যে নীতি-নৈতিকতা-মূল্যবোধ-সৃষ্টিশীলতা-সৃজনশীলতা সৃষ্টির শিক্ষাগুলো পেয়ে থাকে। কিন্তু মুশকিলটা হয়ে যায় তখনই যখন গোটা রাষ্ট্র ব্যবস্থা এবং সমাজ ব্যবস্থা নষ্ট হয়ে যায় বা পচে যায়। রাষ্ট্র ব্যবস্থা যখন নষ্ট হয়ে যায় বা পচে যায় তখন সেই পচনের হাত থেকে মুক্ত থাকে না শিক্ষা-পারিপার্শ্বিক সমাজ-পরিবার কোন কিছুই। ফলে একটি শিশু যে নীতি-নৈতিকতা-মূল্যবোধ-সৃষ্টিশীলতা-সৃজনশীলতা নিয়ে বেড়ে উঠবে সেই সুযোগটি

আর থাকে না। আমাদের রাষ্ট্র ব্যবস্থায় যে পচন ধরেছে সেই পচনের বিষক্রিয়া আজ সমাজ-শিক্ষা-পরিবার সবকিছুতেই ছড়িয়ে পড়েছে। আর সেই বিষক্রিয়ারই বলি শিক্ষক মিজানুর রহমান এবং মাতা চাঁপা রানী ভৌমিক। রাষ্ট্র ব্যবস্থায় যদি পচন না ধরতো তাহলে শিক্ষা ব্যবস্থা থেকে নীতি-নৈতিকতা-মূল্যবোধ-সৃষ্টিশীলতা-সৃজনশীলতার শিক্ষা পাওয়া যেতো, আর সেটা ছড়িয়ে পরতো সমাজ থেকে পরিবারে পর্যন্ত। রাষ্ট্র ব্যবস্থায় পচন ধরার ফলে একদিকে যেমন রাষ্ট্রের পুলিশ-প্রশাসন-আইন কোন কিছুই কাজ করে না ইভ টিজিং এর মত যৌন হয়রানিমূলক অপরাধ প্রতিরোধের ক্ষেত্রে অন্যদিকে পরিবার-সমাজ-শিক্ষাও কাজ করে না নীতি-নৈতিকতা-মূল্যবোধ-সৃষ্টিশীলতা-সৃজনশীলতা সৃষ্টিতে। যতদিন না পর্যন্ত পচা এই রাষ্ট্র ব্যবস্থাটাকে ভেঙ্গে ফেলে নতুন একটি রাষ্ট্র ব্যবস্থা তৈরি করা না যাবে ততদিন পর্যন্ত জঘন্য এই অপরাধগুলো চলতেই থাকবে।  আর প্রতিবাদ-প্রতিরোধই পারে নতুন একটি সমাজের জন্ম দিতে। তাই আসুন আমরা প্রতিবাদ করি,প্রতিরোধ গড়ে তুলি।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s