ক্ষমতার বাইরে থাকা অবস্থায় র‌্যাব সম্পর্কে আওয়ামী লীগের মন্তব্য………..

Posted: জুন 1, 2011 in Uncategorized

২৮ মার্চ ২০০৫ এ বর্তমান ক্ষমতাসীন মহাজোটের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ তার আনুষ্ঠানিক নিউজলেটারে র‌্যাবের সমালোচনা করেছিল। এতে র‌্যাব এবং চিতা ও কোবরা নামক স্বল্পস্থায়ী বিশেষ পুলিশ দল দুটির প্রতি উল্লেখ করে বলা হয়েছিল

এই বাহিনীগুলোকে এত বেশী ক্ষমতা ও কর্তৃত্ব প্রদান করা হয়েছে যে তারা সাংবিধানিক ব্যবস্থা, মানবাধিকার আইন এবং আদালতের আইনগুলোকেও চুড়ান্ত অমর্যদা করেছে। তারা প্রায় প্রতিদিন বিভিন্ন মিথ্যা অভিযোগে মানুষকে ধরছে এবং নৃশংসভাবে হত্যা করছে এবং এগুলোকে ‘ক্রসফায়ারের পরিণামে মৃত্যু’ বলে আড়াল করছে। এর শিকার ব্যক্তিদের বিচার করা হয় না কিংবা আত্নপক্ষ সমর্থনের কোনও সুযোগ দেয়া হয় না। তাই একটি বহু প্রচলিত কথা আছে- “একজন মানুষ কিভাবে নিশ্চিত হতে পারে যে তার মৃত্যু অনিবার্য?” এর উত্তর হলো, ‘যখন র‌্যাব বা শাসক দলের কোন বিশেষ বাহিনি তাকে ধরে।’এই নিউজলেটারে আরোও স্বীকার করা হয়েছিল যে, র‌্যাবের অভ্যাসগুলো পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে ছড়িয়ে পড়েছেঃ

র‌্যাবের কর্মকাণ্ড এবং তাদের অব্যাহত দায়মুক্তির কারনে উৎসাহিত হয়ে পুলিশ ও অন্যান্য বাহিনীও এখন ‘ক্রসফায়ার’ আখ্যা দিয়ে বিচার বহির্ভূত হত্যাকান্ড সংঘটিত করছে। হাতকড়া পরানো মানুষকে তথাকথিত ক্রসফায়ারের মাধ্যমে হত্যা করার ক্ষেত্রে ঐ বাহিনীগুলোর দ্বারা প্রচারিত গৎবাঁধা বিবৃতিগুলো হলো সবচেয়ে বিস্ময়কর।

এই যদি হয় র‌্যাব সম্পর্কে আওয়ামী লীগের ধারনা তাহলে ক্ষমতায় আসার আড়াই বছর পরও কেন ‘ক্রসফায়ার’ বন্ধ হলো না? কেন এখন পর্যন্ত একটিও বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত এবং বিচার হলো না?

তথ্য সূত্র-

মার্চ ২৮,২০০৫ তারিখের আওয়ামী লীগ নিউজলেটার, খ-৪, নং-৩, “বিএনপি-জামাত জোটের সাড়ে তিন বছরের অপশাসন এবং ইসলামী জঙ্গি ও সন্ত্রাসবাদের উত্থান”

http://www.albd.org/autoalbd/index.php?option=com_content&task=view&id=85&ltemid=37

 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s